ব্যবসা বাণিজ্য

  • নন-রেসিডেন্ট বাংলাদেশীদের এগিয়ে আসার আহ্বান

    নন-রেসিডেন্ট বাংলাদেশীদের এগিয়ে আসার আহ্বান

    2022-12-24 View 14

    কৃষি, স্বাস্থ্যসেবা ও শিক্ষা খাতে বিনিয়োগ করার জন্য নন-রেসিডেন্ট বাংলাদেশীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।  একাধারে বিশিষ্ট ব্যাবসায়ী, সাংসদ সদস্য, পলিসি মেকার ও জনসেবক সালমান এফ রহমান বলেন - নন-রেসিডেন্ট বাংলাদেশীদের জন্য বেসরকারি খাতে বিনিয়োগ করা সময়ের দাবী। বিশেষ করে কৃষি প্রক্রিয়াকরণ হতে পারে একটি দারুণ খাত যেখানে সরকার একটি সহায়ক হিসাবে ভূমিকা রাখছে। তিনি আরও উল্লেখ করেন যে বাংলাদেশে এলডিসি পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় এনআরবি-র ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।  নন-রেসিডেন্ট বাংলাদেশীদের বিনিয়োগের চ্যালেঞ্জগুলি ইতিমধ্যে চিহ্নিত করেছেন সালমান এফ রহমান। তিনি সম্প্রতি বলেন - আমি দেখেছি যে বেশিরভাগ এনআরবি যারা বাংলাদেশে ব্যবসা করতে আগ্রহী তারা সরকারের সাথে ব্যবসা করতে চায়। এবং তারা কিছু ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হয়। বাংলাদেশে ৯০% ব্যবসা বেসরকারি খাতে হয় উল্লেখ করে তিনি বলেন - সুতরাং আমি আবারও আপনাদের সকলকে প্রাইভেট সেক্টরে মনোনিবেশ করার জন্য অনুরোধ করব আমি। তিনি আরও বলেন যে অনেক দেশই স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে মধ্যম আয়ের মর্যাদায় উঠেছে। কিন্তু খুব কম দেশই আছে যারা মধ্যম আয় থেকে পরবর্তী ধাপে যেতে সক্ষম। সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলি এখন মধ্যম আয়ের অবস্থা থেকে উন্নত অর্থনীতিতে পরিণত হয়েছে৷ শ্রীলঙ্কা বাংলাদেশের ৩০ বছর আগে এলডিসি থেকে মধ্যম আয়ের মর্যাদায় উন্নিত হয়েছিল। তারা এখনও মধ্যম আয়ের ফাঁদে রয়েছে। পাকিস্তানও একই অবস্থায় রয়েছে। তাদের উভয়েরই বাংলাদেশের চেয়ে খারাপ পরিস্থিতির মধ্যদিয়ে এখন যেতে হচ্ছে।  বাংলাদেশকে এমন কিছু করতে হবে যাতে মধ্যম আয়ের ফাঁদ অতিক্রম করা যায়। সরকার সঠিক পরিকল্পনার মাধ্যমে বাধা অতিক্রম করতে চায়। এই জন্য প্রয়োজন নন-রেসিডেন্ট বাংলাদেশীদের এগিয়ে আসা। বিনিয়োগ এবং প্রযুক্তি নিয়ে  নন-রেসিডেন্ট বাংলাদেশীরা এগিয়ে আসতে পারে।

  • বেক্সিমকো’র গ্রিন সুকুকের লেনদেন শুরু

    বেক্সিমকো’র গ্রিন সুকুকের লেনদেন শুরু

    2022-01-13 View 14

    বেক্সিমকো গ্রিন সুকুক আল ইস্তিসনা বন্ড পথচলা শুরু করেছে। এই বন্ড দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত  ইসলামি শরিয়াহভিত্তিক প্রথম বন্ড। প্রথম দিন লেনদেন ১১০ টাকায় শুরু হয়েছে। ডিএসই জানিয়েছে এই বন্ড ‘এন’ শ্রেণিতে অন্তর্ভুক্ত। বিনিয়োগকারীরা এ বন্ড কেনার জন্য প্রথম ৩০ কার্যদিবস কোন ঋণসুবিধা পাবেন না। ডিএসইতে বেক্সিমকো গ্রিন সুকুক আল ইস্তিসনার ট্রেডিং কোড হচ্ছে ‘BEXGSUKUK’।  গ্রিন সুকুক আল ইস্তিসনার  তালিকাভুক্তি উপলক্ষে ডিএসই এক অনুষ্ঠানের আয়োজন করে। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান প্রধান অতিথি ছিলেন এ অনুষ্ঠানের। বিশেষ অতিথি ছিলেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম। ৩ হাজার কোটি টাকার বেক্সিমকো গ্রিন সুকুক আল ইস্তিসনা বন্ডের অভিহিত মূল্য ১০০ টাকা। এ সুকুকের মেয়াদ হবে পাঁচ বছর। বাংলাদেশ মুসলিম প্রধান দেশ। ধারনা করা হয় সুদের বন্ডের চেয়ে ইসলামিক বন্ডের (সুকুক) চাহিদা বেশি হবে। শেয়ারবাজারের তথ্য মতে সাধারণ বিনিয়োগকারী ও বিদ্যমান বিনিয়োগকারীরা আগ্রহ দেখাননি। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অন্যদিকে বেশ আগ্রহ দিখিয়েছেন। ইন্ডাস্ট্রি এক্সপার্টদের মতে এদেশের মানুষ সুদকে এড়িয়ে চলতে চায়; এবং সেই জন্য এ জন্য ইসলামিক বন্ড (সুকুক)  জনপ্রিয় হবে।  বেক্সিমকো গ্রুপ জানিয়েছে শরিয়াহভিত্তিক এই বন্ডটির মাধ্যমে সংগৃহীত অর্থ কোম্পানির সাবসিডিয়ারি তিস্তা সোলার লিমিটেড ও করতোয়া সোলার লিমিটেডের নির্মাণকাজে বিনিয়োগ করা হবে। পাশাপাশি কোম্পানির বস্ত্র খাতের সম্প্রসারণে ও যন্ত্রপাতি কেনাতেও এই বন্ডটির মাধ্যমে সংগৃহীত অর্থ ব্যায় করা হবে।  সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস সুকুকের ইস্যু ম্যানেজার  হিসেবে কাজ করছে। 

  • ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচন

    ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচন

    2021-09-11 View 14

    ব্যবসার ধরনের মতনই ব্যবসা প্রতিষ্ঠানের নাম সাফল্যের ওপর প্রভাব ফেলে। যেই সেই নাম দিয়ে ব্যবসা শুরু করলে সাফল্য পাবার সম্ভাবনা একটু হলেও কমে যায়।  নিচে উল্লেখ করে দেয়া হল ব্যবসা প্রতিষ্ঠান নাম নির্ধারণ করার আগে কি কি জিনিস মনে রাখা দরকার। ১। এক অথবা দুই শব্দের নাম নির্বাচন করা দরকার। ব্যবসা প্রতিষ্ঠান নাম বড় হলে অনেক গ্রাহক তা মনে রাখতে পারবে না। আর মনে না রাখতে পারলে ব্যবসার প্রচার হবে না। তাই প্রয়োজন ছোট নাম নির্বাচন করা। ছোট নাম রাখলে আরেকটি সুবিধা আছে, সাইন বোর্ড সাইন বোর্ড ওয়েবসাইট এবং বিজনেস কার্ড এ খুব সহজেই প্রতিষ্ঠানের নাম জায়গা হয়ে যাবে। প্রতিষ্ঠানের নামঃ বড় হলে ঝামেলা বেজে যেতে পারে। তবে একান্তই যোদি বড়নাম রাখতে হয় তাহলে শর্ট ফর্ম ব্যবহার করা উচিত। উদাহরণস্বরূপ বলা যায় দেশের সর্ববৃহৎ এবং শীর্ষস্থানীয় কোম্পানির নাম বেক্সিমকো গ্রুপ। কোম্পানির নাম শুরুতে ছিল বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড।  ২। প্রতিষ্ঠানের নাম যাতে সহজ বানান দিয়ে হয় সেটার দিকে নজর রাখতে হবে। যত কঠিন বানান, ততো জামেলা। কঠিন বানান হলে গ্রাহকরা অনলাইনে খুঁজে পাবেনা। আর খুঁজে না পেলে ব্যাবসাও পারবে না।  ৩। ব্যবসার ধরনের সাথে মানানসই নাম রাখা প্রয়োজন। যেমন কেউ ফিশারিজ ব্যবসায় বিনিয়োগ করলে। নামের মাঝে যদি ফিশারিজ থাকে তাহলে সেটা ব্যবসার প্রচার এবং প্রসারে অবদান রাখবে।  ৪। ছোট নাম রাখার পাশাপাশি একটি আকর্ষণীয় এবং ট্রেন্ডি নাম রাখতে হবে। এমন নাম রাখতে হবে যেটা গ্রাহকদেরকে আকৃষ্ট করতে পারে।

  • আমেরিকার বিনিয়োগকারীদের আশ্বাস দিয়েছে সরকার

    আমেরিকার বিনিয়োগকারীদের আশ্বাস দিয়েছে সরকার

    2021-07-27 View 14

    বাংলাদেশ সরকার আমেরিকার বিনিয়োগকারীদের জানিয়েছে যে সরকারের তরফ থেকে সকল প্রকার সাহায্য এবং সহযোগিতা করা হবে যদি আমেরিকা থেকে কেউ বাংলাদেশে বিনিয়োগ করতে চায়।  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান আমেরিকার লস এঞ্জেলেসে বাংলাদেশের কনস্যুলেট অফিসে এক অনুষ্ঠানে সরকারের তরফ থেকে আমেরিকার বিনিয়োগকারীদের এ কথা জানান। 'বাংলাদেশ নিউ ফ্রন্টিয়ের: ইনভেস্টমেন্ট অপরচুনিটি ফর ফরেন ইনভেস্টরস এন্ড এক্সপেটরিওটস' শিরোনামের এক সেমিনারে সালমান এফ রহমান বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বাংলাদেশ সরকার গত ১০ বছরে নানা উদ্যোগ গ্রহণ করেছে যার ফলে দেশে বৈদেশিক বিনিয়োগ বেড়েছে। তিনি বলেন, সরকারের প্রচেষ্টা চলমান থাকবে।  সালমান এফ রহমান তার বক্তব্যে সরকারের সাফল্য এবং ভবিষ্যত উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেন। তিনি আমেরিকান বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানান বাংলাদেশে বিনিয়োগ করবার জন্য। তার বক্তব্যে তিনি উল্লেখ করেন যে বাংলাদেশ এখন একটি ব্যবসা বান্ধব গন্তব্য হিসেবে মাথা তুলে দাঁড়িয়েছে।  আমেরিকা এবং বাংলাদেশের ব্যাবসায়িক বন্ধুত্ব অতি পুরনো। দুই দেশ দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে বাংলাদেশ সৃষ্টির পর থেকেই ব্যবসা বাণিজ্য চালিয়ে আসছে। ভৌগলিক সীমারেখা অনেকক্ষেত্রে এখন কমে গেছে। বাংলাদেশ সরকার আশা করে যে, দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং সম্প্রীতি ভবিষ্যতে আরো অটুট হবে।

  • সালমান এফ রহমান ''ডুইং বিজনেস'' সহজিকরন ইনডেক্সে উন্নয়নের ব্যাপারে আশাবাদী

    সালমান এফ রহমান ''ডুইং বিজনেস'' সহজিকরন ইনডেক্সে উন্নয়নের ব্যাপারে আশাবাদী

    2020-11-15 View 14

    বাংলাদেশের একজন সফল ব্যবসায়ী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান আশা করেন যে ২০২২ সালের মধ্যে বাংলাদেশ ''ডুইং বিজনেস'' সহজিকরন ইনডেক্স-এ ডাবল ডিজিট অর্জন করবে। তিনি আশাবাদী কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বেশ কয়েক বছর ধরে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে এবং এই নীতিনির্ধারণগুলোতে সালমান এফ রহমান নিজেও জড়িত ছিলেন। এই প্রভাবশালী ও সফল ব্যক্তিত্ত্ব বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় এসব কথা বলেন। সালমান এফ রহমান তার অনুপ্রেরণামূলক বক্তব্যে উল্লেখ করেন আওয়ামী লীগ সরকার ইতিমধ্যে বেসরকারি খাতের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করেছে। বিনিয়োগ বাড়াতে তিনি সবাইকে একযোগে কাজ করার আহবান জানান। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হতে গেলে বাংলাদেশে আরও দেশি এবং আন্তর্জাতিক বিনিয়োগ প্রয়োজন। আর এ জন্য ''ডুইং বিজনেস'' সহজিকরন ইনডেক্সে উন্নতি করা অতি গুরুত্বপূর্ণ।   সালমান এফ রহমান বলেন, সিনিয়র সরকারি কর্মকর্তারা বিনিয়োগের জন্য 'ডুইং বিজনেস'' সহজিকরন ইনডেক্সে-এর গুরুত্ব অনুধাবন করতে পেরেছে কিন্তু মাঠ পর্যায়ের কর্মকর্তারা এখনও এটার গুরুত্ব বুঝতে পারেনি। তিনি বাংলাদেশের ''ট্যাক্স-টু-জিডিপি’' রেশিও উল্লেখ করেন যেটা দুর্বল কর কাঠামোর কারণে এখনো অনেক কম। তিনি মনে করেন করের পরিধি বাড়ানো উচিত এবং কর কাঠামোও পরিবর্তন হওয়া দরকার।  সালমান এফ রহমান শুধুমাত্র একজন সফল ব্যবসায়ী নন, তিনি প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টাও। তিনি একজন সাংসদ এবং স্বপ্নদ্রষ্টা ব্যবসায়ী নেতাও। তিনি বিভিন্ন স্বনামধন্য ব্যবসায়ী সংগঠনের সাথেও যুক্ত। তার কার্যকারী নীতিমালার কারণে দেশের বেসরকারি খাত অগ্রগতি করেছে।

সাম্প্রতিক